১। ফাইনম্যান এর আইকিউ ছিল ১২৫। কলেজে প্রবেশের আগেই তিনি ডিফারেন্সিয়াল ক্যালকুলাস ও ইন্টিগ্রাল ক্যালকুলাস জানতেন। গণিতে তার অপার আগ্রহ ছিল, তিনি জুনিয়র স্কুলের ছাত্র থাকাকালীন সময়ে স্কুলের গণিত দলের নিয়মিত সদস্য ছিলেন এবং নিত্য নতুন সমস্যা সমাধান করার কৌশল আবিষ্কার করা তার নেশার মত ছিল। এছাড়া গণিতে ব্যবহৃত বিভিন্ন প্রতীকের নিজস্ব রূপ উদ্ভাবন করাটাও তার শখ ছিল, তার আত্মজীবনীতে তিনি বলেছেন ত্রিকোণমিতির সাইন, কোসাইন এবং অন্যান্য অনেক প্রচলিত প্রতীকের নিজস্ব রূপ তিনি ব্যবহার করতেন।
২।ফাইনম্যান অসাধারণ ব্যাখ্যাদাতা হিসাবে সুপরিচিত ছিলেন। ছাত্রদের কোন কিছু সহজভাবে বোঝানোর ব্যাপারটি তিনি খুবই গুরুত্বপূর্ণ মনে করতেন এবং পাঠ্য বিষয় ছাত্রদের হৃদয়ঙ্গম করাকে নিজের নৈতিক দায়িত্ব মনে করতেন। তিনি মনে করতেন একজন প্রথম বর্ষের ছাত্রকে যেকোন বিষয় বোঝানো সম্ভব, তা না করতে পারার মানে হল শিক্ষক নিজে বিষটি সম্পূর্ণরূপে অনুধাবন করতে পারেন নি। তার বিভিন্ন লেকচার এবং বক্তৃতায় এ নীতির ছাপ স্পষ্ট লক্ষ্য করা যায়।
না বুঝে পদার্থবিজ্ঞান বা বিজ্ঞানের যে কোন বিষয় পড়াকে ফাইনম্যানের অর্থহীন মনে হত। তিনি বিশ্ববিদ্যালয়ে থাকার সময়েই লক্ষ্য করেছিলেন তার সহপাঠীরা যা শেখে তা অনেকটাই গ্রন্থগত; পরবর্তীকালে তিনি অনেক গুরুত্বপূর্ণ পদে আসীন ব্যক্তির মধ্যেও এমন সীমাবদ্ধতা লক্ষ্য করেন। কর্নেলে অধ্যাপনারত অবস্থায় ফাইনম্যান কিছুদিনের জন্যে পরিদর্শক অধ্যাপক হিসেবে ব্রাজিলে যান। সেখনে গিয়ে তিনি খেয়াল করেন সেখানকার বিজ্ঞান শিক্ষার দৈন্যদশা এবং পাঠ্যপুস্তকের দুর্বলতা। তিনি সে দেশের শিক্ষা সংক্রান্ত জাতীয় কনফারেন্সে অকুন্ঠচিত্তে এ বিষয়ে সমালোচনা করেন। তিনি যা ভালো মনে করতেন তা করতে তিনি কখনো দ্বিধাবোধ করতেন না। তিনি নির্বুদ্ধিতা বা ভান করা পছন্দ করতেন না এবং যারা তাকে বোকা বানাতে চাইত তাদের তিনি সহজে ছেড়ে দিতেন না।
রিচার্ড ফাইনম্যান কে ছিলেন, তা গুগলে সার্চ করে উইকিপিডিয়া থেকে জেনে নিন।
তবে আমি এতটুকুই বলতে পারি, ম্যানহাটন প্রকল্পে যে মানব কম্পিউটার ব্যবহার করা হত, ফাইনম্যান সেখানে গণনার তত্বাবধান করতেন।
Link:
- https://www.facebook.com/mahasai716/posts/1890233734565623
- https://www.facebook.com/EngineersDiary16/photos/a.1519425128146476/2232810303474618/?type=3&theater
- https://www.facebook.com/EngineersDiary16/photos/a.1519425128146476/2233076463448002/?type=3&theater
- https://www.facebook.com/EngineersDiary16/photos/a.1519425128146476/2233225190099796/?type=3&theater
- https://www.facebook.com/FECSRC/photos/a.462082744258675/619634628503485/?type=3&theater
- https://bigyan.org.in/2018/12/14/value-of-science/?fbclid=IwAR3DnDmJoeM2-J0PwwKQP67xsa103lKpUDEeIsuoYDNxNHQpS5QApwPuHHI
- https://www.facebook.com/groups/ScienceStudy.EngineersDiary/permalink/352249238759009/
- https://www.facebook.com/EngineersDiary16/photos/a.1066274360128224/2233294046759577/
- https://www.facebook.com/EngineersDiary16/photos/a.1066274360128224/2233353666753615/